স্বর্ণের বর্তমান দাম ২০২১ । আজকের সোনার দাম । Gold Price in Bangladesh

আমার সোনার ময়না পাখি 😂 আমরা প্রায় সময় দেখে থাকি মানুষ তার প্রিয় জন কে আদর করে সোনা বলে ডাকে, কেননা সোনা একটা মুল্যবান রত্ন, কারো কাছে এটা আশীর্বাদ আবার কারো কাছে এটা স্বপ্ন, দৈনন্দিন জীবনে বিশেষ করে মেয়েদের অলংকার ছাড়া জেনো অপূর্ণ লাগে, আর তাই নিজেকে আর একটু পূর্ণ করতে প্রতিটা মেয়ে ই চাই তার স্বপ্নের জিনিসটি। কেউ তার সাধ্য অনুযায়ী কিনতে পারে আবার অনেকের স্বপ্ন টা স্বপ্নই থেকে যায়। আজ চলুন একটু সোনা নিয়ে আলোচনা করা যাক, জানা যাক কেমন আছেন সোনারা 😂 । সোনার  বর্তমান দাম ২০২১ সাল অনুযায়ী কত, আপনি যদি সোনার অলংকার বানাবেন ভাবছেন তাহলে সোনার দাম জানাটা কিন্তু আপনার অবশ্যক। তাই দেরি না করে চলুন জেনে নেওয়া যায় আজকের সোনার দাম বা স্বর্ণের বর্তমান বাজার মূল্য ২০২১

আমরা জানি সোনার দাম দিন দিন বেড়েই চলেছে, আর তাই মধবিত্ত পরিবারের লোকজন দের সোনা নিয়ে পড়তে হচ্ছে বেশ দুশ্চিন্তায়। প্রতিদিন সোনার দাম বেড়েই চলেছে। তাই স্বপ্নের সোনার অলংকার বানাতে বেশ বেগ পেতে হচ্ছে সাধারন মানুষের ।

আমরা আমাদের শখের জিনিস বানাতে অথবা নিজের প্রয়োজনে সোনার বর্তমান দাম জানতে চাই, ওনেক সময় অনেক স্বর্ণকার বা লোক ভূল তথ্যের কারণে বেশ বিভ্রান্তিতে পড়তে হয় আমাদের। আপনার মনে যদি প্রশ্ন থাকে ১ ভরি সোনার দাম কত ২০২১ বাংলাদেশে, স্বর্ণের বর্তমান দাম ২০২১, সোনার দাম আজ কত ২০২১ বাংলাদেশ, ২২ ক্যারেট সোনার দাম, আজকের সোনার বাজার মূল্য কত। এসব প্রশ্ন থেকে থাকে তাহলে আজকের লেখাটি আপনার জন্য।

আজকের সোনার দাম বা আজকের গোল্ড রেট জানার পাশাপাশি আজকের সিল্ভার রেট বা আজকের রুপার দামও আমরা জানবো

আমারা জানি সোনার দাম বেড়েই চলেছে, তবে মাঝে মাঝে কিছুটা কমলেও বেশির দিকে জেনো উঠেই চলেছে দাম। বাংলাদেশ জুয়লারি সমিতির সিধান্ত অনুযায়ী আবারো বাড়তে পারে সোনার দাম। এমনটাই জানা যাচ্ছে বিগত মসের তুলনায় প্রতি ভরিতে সোনার দাম বেড়েছে প্রায় ২ হাজার টাকারো বেশি। বাংলাদেশ জুয়েলারি সমিতি বা বাজুস থেকে জানানো হয়েছে বর্তমান সোনার দাম ।

২২ ক্যারেট সোনার দাম, 22 KARAT GOLD PER GRAM

আমরা জানি সোনার দাম ক্যারেট হিসাবে নিরধারিত হয়ে থাকে, সোনা বিভিন্ন ক্যারেটের হয়ে থাকে তার মধ্যে ১৮ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট, ২৪ ক্যারেট অন্যতম । যদিও আমরা বেশির ভাগ লোক ই ভরি হিসাবে সোনার দাম জেনে থাকি, তবে ক্যারেট আর ভরি কিন্তু এক নয়।

আমরা জানি বর্তমান বাজারে সবথেকে বেশি দাম হচ্ছে ২৪ ক্যারেট গোল্ড এর বা ২৪ ক্যারেট সোনার। তবে বেশির ভাগ লোক ই ২২ ক্যারেট গোল্ড ব্যাবহার করে। তাহলে ২২ ক্যারেট সোনার দাম কতো ? আমরা জানি সোনার দাম প্রতি সপ্তাহে ওঠা নামা করে। বর্তমান বাংলাদেশ জুয়েলারি সমিতির সিধান্ত অনুযায়ী ২২ ক্যারেট সোনার বা স্বর্ণের দাম ৬৩০০ টাকা প্রতি গ্রাম 

২১ ক্যারেট সোনার দাম 21 KARAT GOLD PER GRAM

২১ ক্যারেট সোনা ২২ ক্যারেটের থেকে তুলনা মূলক মানে কম। ২১ ক্যারেট এবং ২২ ক্যারেট প্রায় সমান, তাই দামো প্রায় একই। ২১ ক্যারেট সোনার বর্তমান দাম ৬০৩০ টাকা গ্রাম, (বাজুস অনুযায়ী)

১৮ ক্যারেট সোনার বর্তমান দাম, 18 KARAT GOLD PER GRAM

বাংলাদেশ জুয়েলারী সমিতি ব(বাজুস) এর  আপডেট অনুযায়ী ১৮ ক্যারেট সোনার বর্তমান দাম ৫২৮০ টাকা প্রতি গ্রাম

১ ভরি সোনার দাম কত ২০২১ ?

আমরা সবাই সোনা ভরি হিসাবে কিনে থাকি, বা জানি। যদিও বড়ো মার্কেটপ্লেসগুলোতে সোনা ক্যারেট হিসাবে বেশি সেল হয়। প্রতি ক্যারেট সোনার ভরি আবার আলাদা। যেমন

২২ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৭৩,৪৮১,৯৪ টাকা

২১ সোনার প্রতি ভরির দাম ৭০৩৩২,৭১ টাকা

১৮ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৬১৫৮৪,৮৬ টাকা

নিচে লিস্ট থেকে আরো সুন্দর ভাবে বুঝতে পারবেন, প্রতি সপ্তাহে সোনার দাম আপডেট হলে আমরা চেঞ্জ করে দিবো। সোনার দাম জানতে আমাদের সাইট টি বুকমার্ক করে রাখতে পারেন ।

বাংলাদেশ জুয়েলারী সমিতি নিরধারতি বর্তমান সোনার দাম

২২ কারেট সোনার প্রতি গ্রাম  এর মুল্য

 ৬৩০০ টাকা

২১ ক্যারেট সোনার প্রতি গ্রাম এর মূল্য

৬০৩০ টাকা

১৮ ক্যারেট সোনার প্রতি গ্রাম এর মূল্য

৫২৮০ টাকা

 

 

 

স্বর্ণের বর্তমান দাম ২০২১, ajker sonar dam, আজকের সোনার দাম, Gold price in bangladesh

এতক্ষণ আমরা বাংলাদেশের বর্তমান রুপোর বা রুপার দাম জানবো স্বর্ণের দাম এর সাথে সাথে রুপার দামও বেশ বেড়ে চলেছে। যদিও এখন মানুষের রুপার প্রতি আগের মতো অতটা আগ্রহ নাই, ক্যাননা দেশে এখন অধিকাংশ মানুষ ই দারিদ্র সীমার উপরে বাস করে, তাই কষ্ট করে হলেও সবাই রুপার থেকে সোনার দিকে বেশি আগ্রহ দেখায়। তাই বলে রুপার কদর যে নাই এমটা নয় । এখনো রুপা বেশ জনপ্রিয় চলুন এবার বাংলাদেশ জুয়েলারি সমিতির আপডেট অনুযায়ী রুপার দাম জেনে নেওয়া যাক ।

বাংলাদেশ জুয়েলারী সমিতি নিরধারতি বর্তমান রুপার দাম

২২ কারেট রুপার প্রতি গ্রাম  এর মুল্য

 ১৩০ টাকা

২১ ক্যারেট রুপার  প্রতি গ্রাম এর মূল্য

১২৩ টাকা

১৮ ক্যারেট রুপার প্রতি গ্রাম এর মূল্য

১০৫ টাকা

 

 

 

সাধারনত এই সোনা রোপা জাতীয় ধাতুর পরিমাপ পদ্ধতি একটু আলাদা, এই সমস্ত ধাতুর পরিমাপে ভরি, আনা , রতি, আউন্স ইত্যাদি ব্যাবহার করা হয় চলুন সোনা, রোপা পরিমাপের কিছু হিসাব দেখে নেওয়া যাক ।

বাংলাদেশের হিসাব অনুযায়ী -

১ ভরি = ১৬ আনা

১ ভরি = ৯৬ রতি

১ আনা = ৬ রতি

১ ভরি = ০.৮১১৮৩ গ্রাম

১ ভরি = ১১.৬৬৩৮ গ্রাম

 

আন্তর্জাতিক হিসাব অনুযায়ী

১ আউন্স = ২.৪৩০৫ ভরি

১ আউন্স = ২৮.৩৪৯৫

আশা করি বর্তমান বাজারের সোনার বা স্বর্ণের দাম এবং রুপার দাম জানতে পেরেছেন, লেখাটি ভালোলাগলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না , আর বর্তমান সোনা এবং রুপার দাম নিয়ে আপনার মতামত জানাতে ভুলবেন না। ধন্যবাদ