আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২১, Sehri And Iftar time 2021

  • আজকের সেহরি ও ইফতারের সময়সূচী , Sehri And Iftar time 2021


সসালামুআলাইকুম, আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন, সকল প্রশংসা একমাত্র আল্লাহ তা
আলার, আপনি যদি নামাজ ও রোজার স্থায়ী সময়সূচী এবং ২০২১ সালের নামাজ ও রোজার সময় সূচি খুঁজে থাকেন, পোষ্ট টি আপনার জন্য, আশা করি আপনার মনের নেক মাকসাদ আল্লাহ পূরণ করবে। 
এই পোষ্টে আমি নামাজ ও রোজার স্থায়ী সময়সূচী সহ ইফতারি ও সেহরি এর শেষ সময় এর তুলে ধরার চেষ্টা করবো, আশা করি আপনাদের সবার কাজে আসবে। ইফতারের সময়সূচি ২০২, সেহরি ও ইফতারের সময়সূচী ২০২, সেহরির শেষ সময়, রোজার সময়সূচি ২০২, আজকের ইফতারের সময় সবই পাবেন পুরা পোষ্টে, তো চলুন দেখে নেওয়া যাক

রোজার সময়সূচি,সেহরি ও ইফতারের সময়সূচী ২০২১, Sehri And Iftar time 2021

একটি বছর পরে আবার চলে এলো পবিত্র মাহে রমজান, আত্মাশুদ্ধির এই মাসে সারা মুসলিম উম্মাহ সাওম বা পবিত্র রোজা পালন করে থাকেন, ইসলামের ৫ টি স্তম্ভের মধ্যে পবিত্র রোজা বা সাওম একটি, তাই ধর্ম প্রাণ সকল মুসলিম এই সংযমের মাসে সুবহে সাদিক হতে সূর্যাস্ত পর্যন্ত সকল ধরণের খানা পিনা, পানাহার ও যাবতীয় পাপ কাজ হতে দূরে থেকে এক আল্লাহর সন্তষ্টি লাভের জন্য রোজা পালন করে থাকেন।

সংযমের এই মাসে সেহরি এর পর থেকে ইফতারের আগ মুহূর্ত পর্যন্ত সকল প্রকার পানাহার ও পাপ কাজ থেকে বিরত থেকে মুসলিম উম্মাহ তাদের অন্তরের কাল পাপকে মুক্ত করে, শত কষ্টের পরও ইফতারের ১ সেকেন্ড আগে পর্যন্ত এক ফোঁটা পানি পান করেন না ধর্মপ্রাণ মুসলিমগন,  আর এতটুকু কষ্ট শুধুমাত্র একমাত্র রবের উদ্দেশ্যে।

আপনি আরো পছন্দ করবেন -

সারাদিনের রোজা রেখে সূর্যাস্তের পূর্ব মুহূর্তে সবার প্রয়জন হয় ইফতারের সময়সূচীর, কেননা এত কষ্টের পরো যদি ভুল সময়ে বা নির্ধারিত সময়ের আগে পানাহার হয়ে যায়, আল্লাহ না করুক সারাদিনের ত্যাগটাই বৃথা তাই তাই ঠিক সময়ে সেহরি ও ইফতার করা একান্তই প্রয়োজন ।

নিচে ২০২১ এর রোজার সময়সূচী (Iftar and sehri time) তুলে ধরা হল আশা করি মুমিন ভাইদের এতটুকু হলেও হেল্প হবে।

ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচী

আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২১


বাংলাদেশ ইসলামি ফাউন্ডেশন থেকে ২০২১ এর এই সেহরি ও ইফতারের সময়সূচী প্রকাশ করা হয়, ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রতি জেলার জন্য আলাদা করে সময়সূচী প্রকাশ করা হবে বলে জানিয়েছে। 

Sehri and Iftar Time 2021 এই ক্যালেন্ডার টি ফুল পিডিএফ (PDF) আকারে ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন  - 


Sehri And Iftar time 2021 Calender PDF Download


  • চাঁদ দেখার ওপর নির্ভর করে, আগামি ১৪ এপ্রিল ২০২১, সম্ভব্য পবিত্র রমজান শুরু হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন। উল্লেখিত তথ্য  অনুযায়ী প্রথম রোজার সেহরির শেষ সময় ভোর ৪ টা ১৫ মিনিট এবং ইফতারির শেষ সময় সন্ধ্যা ৬ টা ২৩ মিনিট। 
বিঃদ্রঃ সতর্কতার জন্য সেহরির শেষ সময় সুবহে সাদিকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে এবং ইফতারের সময় ৩ মিনিট বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে । 

উল্লেখিত ক্যালন্ডারে বাংলাদেশ ইসালামিক ফাউন্ডেশনের মুফতি মাওঃ মোহাম্মদ আব্দুল্লাহ, প্রখ্যাত মুহাদ্দিস মোঃ ওয়ালিউর রহমান কাহ্ন আজহারি, মুফাসসির ড. মাওঃ আবু সালেহ পাটয়ারি এবং দ্বীনী ও দাওয়াত বিভাগের পরিচালক মোঃ আনিছুর রহমানের স্বাক্ষর বিদ্যামান । 

সময়ের পার্থক্যঃ

আহ্নিক গতির ফলে পৃথিবীর সব খানে স্থানভেদে পারথক্য লক্ষ্যনীয়, আর তাই বাংলাদেশের সব জায়গার সেহরি ও ইফতারের সময়সূচী বা সময় ও এক নয়, code:iftar যেহেতু বাংলাদেশের রাজধানী ঢাকা তাই ঢাকাকে কেন্দ্র করেই বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন রোজার সময়সূচী প্রকাশ করে থাকেন তবে ঢাকার সময় থেকে দেশের কোন জেলার কতটুকু পার্থক্য সেটাও প্রকাশ করে। 

উপরের ফটোতে শুধুমাত্র ঢাকা জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী দেওয়া আছে অন্য জেলা বা ঢাকা জেলার বাইরের মানুষের জন্য উল্লেখিত সেহরি ও ইফতারের সময়সূচী হতে কিছুটা কম বা বেশি করতে হবে, কোন জেলার জন্য কতটুকু কম বেশি তা নিচে উল্লেখ করা হল – 


সেহরি ও ইফতারের সময়সূচী



 

  • আপনি চাইলে আপনার স্মারটফোনের মাধ্যমে ইফতার ও সেহরির সময়সূচী সহ রোজার বিষয়ে অনেককিছু নিয়ে সাজানো মুসলিম রমজারন ক্যালেন্ডার (Ramadan Calendar) সফটওয়্যার বা অ্যাপসটি  ডাউনলোড করে নিতে পারেন।

ডাউনলোড করুন 

 নামাজ ও রোজার স্থায়ী সময়সূচী

নিচে নামাজ রোজার স্থায়ী সময়সূচী দেওয়া হল আপনারা চাইলে এই ক্যালেন্ডারটি (Calendar) পুরা বছরের নামাজ রোজার ক্যালেন্ডার হিসাবে ব্যাবহার করতে পারবেন, এটা বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন হতে নির্ধারিত নামাজ ও রোজার স্থায়ী সময়সূচী

 

নামাজ ও রোজার স্থায়ী সময়সূচী

লেখাটি আরো সুন্দরভাবে বুঝতে নিচের লিংক থেকে পিডিএফ (PDF) ফাইল টি ডাউনলোড  (Download) করতে পারেন । ডাউনলোড করুন 



  • অন্যান্য জেলার ক্ষেত্রে ঢাকা জেলার সময়ের সাথে সময় কিছুটা যোগ ও বিয়োগের মাধ্যমে সেহরী, সূর্যদয়, মধ্যাহ্ন, আছর ও মাগরিবের সময় নির্ধারণ করা গেলেও কিছু কিছু ক্ষেত্রে যোগ ও বিয়োগের পরিমাণ কম কিংবা বেশি হতে পারে, বিশেষ করে উত্তরবঙ্গের আছরের সময় ঢাকার সময় থেকে যোগের বিপরীতে বিয়োগ করতে  হতে পারে । আরো বিস্তারির জানতে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের নামাজের স্থায়ী সময়সূচী বইটি পড়তে পারেন ।
  • মধ্যাহ্ন বলতে সূর্য ঠিক মধ্য আকাশে বোঝানো হয়েছে, এই অবস্থার স্থায়িত্ব তিন মিনিটের বেশি নয়, তবে সতর্কতা হিসেবে যোহরের জন্য লিখিত সময়ের ছয় মিনিট আগে থেকে নামাজ পড়বেন না।
  • এই সময়সূচীতে ফজর, যোহর, ও মাগরিবের নামাজের প্রকৃত সময়ের সাথে সতর্কতামূলক ব্যাবস্থা হিসেবে তিন মিনিট যোগ করা হয়েছে, এই কারণে সাহরীর শেষ সময়ের সাথে প্রকৃত সময়ের সঙ্গে কমপক্ষে তিন মিনিট আগে এবং ফজরের নামাজের সময় সুবহে সাদিকের ৩ মিনিট পরে নির্ধারণ করা হয়েছে
  • ইসলামি শরিয়তে তিনটি বিশেষ সময়ে নামাজ আদায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে, প্রথমতঃ সূর্যদয়ের সময় থেকে ২৪ মিনিট পর্যন্ত, দ্বিতীয়তঃ যোহরের জন্য উপরের সময়ের সাথে ৬মিনিট আগে এবং ছয় মিনিট পরে, তৃতীয়তঃ সূর্যাস্তের আগের ২৪ মিনিট। (কোন কারণে আসরের নামাজ পড়তে না পারলে, উক্ত সময়ের মধ্যে আদায় করা যাবে। )

সুত্রঃ ইন্টারনেট এবং বাংলদেশ ইসলামিক ফাউন্ডেশন।


আল্লাহ তা'আলা আমাদের নামাজ ও রোজাকে কবুল করে নিক, আমিন । আপনাদের যেকোন মতামত জানিয়ে দিতে পারেন কমেন্ট বক্সে, ভাল্লাগ্লে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না । 

আপনি যদি প্রযুক্তি প্রেমী হন, নতুন নতুন প্রযুক্তির সব নিউজ পেতে নিয়মিত ভিজিট করুন-

 টেক সিটি ৪২০