অপেক্ষা হুমায়ুন আহমেদ PDF Download, Opekkha Humayun Ahmed

অপেক্ষা উপন্যাস, হুমায়ুন আহমেদ,  Opekkha Humayun Ahmed

আজ আমরা জনপ্রিয় কথা সাহিত্যিক, পরিচালক, গীতিকার, নাট্যকার হুমায়ুন আহমেদ এর অনন্য সৃষ্টি অপেক্ষা উপন্যাস সম্পর্কে সংক্ষেপে জানবো এবং অপেক্ষা উপন্যাস বইটি মোবাইলে অ্যাপস ( Apps, Apk ) বা সফটওয়্যার কিংবা পিডিএফ আকারে ডাউনলোড করবো তো চলুন বেশি কথা না বলে লেখক হুমায়ুন আহমেদ ও তার রচিত অপেক্ষা উপন্যাস সম্পর্কে কিছু জেনে নেওয়া যাক

Opekkha Humayun Ahmed Books,


বইয়ের নামঃ অপেক্ষা ( Opekkha )

লেখকঃ হুমায়ুন আহমেদ ( Humayun Ahmed )

ধরণঃ উপন্যাস ( Uponnash )

প্রকাশকঃ আসমা আরা বেগম, আফসার ব্রাদার্স

প্রকাশকালঃ ডিসেম্বর, ১৯৯৭

পৃষ্ঠাঃ ২২০


অপেক্ষা হুমায়ুন আহমেদ PDF Download

লেখক পরিচিতিঃ

অপেক্ষা উপন্যাসের রচয়িতা নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ হুমায়ূন আহমেদ ১৩ নভেম্বর ১৯৪৮ সালে তৎকালীন পূর্বপাকিস্তানের ময়মনসিংহ জেলার নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শহিদ ফয়জুর রহমান এবং মাতার নাম আয়েশা ফয়েজ। শিক্ষা জীবনে হুমায়ূন আহমেদ বগুড়া জিলা স্কুল থেকে মাধ্যমিক পাশ করেন। তার বাবার চাকরি সুত্রে দেশের বিভিন্ন স্থানে অবস্থান কালে তিনি বিভিন্ন প্রথিষ্ঠানে লেখাপড়া করেন। তিনি ১৯৫৫ সাল থেকে ১৯৫৯ সাল পর্যন্ত বর্তমান কিশরী মোহন (বালক) বিদ্যালয়ে প্রাথমিক প্রাথিষ্ঠানিক শিক্ষা লাভ করেন ।  বাংলা সাহিত্যের এক অনন্য সৃষ্টি নন্দিত নরকে উপন্যাস তার প্রথম প্রকাশিত উপন্যাস, মৃত্যু পর্যন্ত তিনি ছিলেন বাংলা সাহিত্যের এক অসাধারণ প্রতিভা। তার লেখা হিমু, মিসির আলি, শুভ্র ইত্যাদি চরিত্র গুলা আজও মানুষ নিজের করে ভাবতে আনান্দ অনুভব করে। ১৯ই জুলাই ২০১২ সালে এই নন্দিত লেখক সাহিত্য ও জগতের মায়া কাটিয়ে পরলোক গমন করেন ।

 

অপেক্ষা উপন্যাস রিভিউঃ

অপেক্ষা হুমায়ূন আহমেদ রচিত একটি বাংলা উপন্যাস।লেখক অপেক্ষা উপন্যাসটি উৎসর্গ করেন কণ্ঠশিল্পী ফিরোজা বেগম কে, উৎসর্গ পত্রটি গানের পাখি ফিরোজা বেগম করমকালে।   লেখকের অন্যান্য লেখার ধারাবাহিকতাই এ উপন্যাস টিও মধ্যবিত্ত এক পরিবারকে ঘিরে। মধ্যবিত্ত পরিবারের মানুষের এক নিপুন জীবনধারা তুলে ধরেছেন, যেখানে পারিবারিক টানাপোড়ার মাঝেও প্রিয় মানুষের প্রতি ভালবাসার এক গল্প নিয়ে সাজানো এই উপন্যাস টি, লেখকের অন্যান্য উপন্যাস গুলা ছোট হলেও অপেক্ষা উপন্যাসে লেখক লিখতে লিখতে লিখে ফেলেছেন ২২০ পাতা, অপেক্ষার তিক্ততা যে কতটুকু সেটা শুধুমাত্র ভুক্তভুগি রা-ই জানে।

কাহিনীসংক্ষেপঃ

হাসানুজ্জামানের ছোট্ট পরিবার । সহধর্মিণী সুরাইয়া আর পাঁচ বছরের ছেলে ইমন এই নিয়ে তাদের পরিবার, পরিবারের অন্য সদস্য হাসানুজ্জামানের ছোট ভাই ফিরোজ। দৈনন্দিন জীবনের একটা অংশ জীবিকা নির্বাহ। জীবিকার জন্য প্রতিদিনের মতো অফিসে যায় হাসান। কিন্তু একদিন অফিসে গেলেও বাড়ি ফেরে না হাসান, অনেক ভাবে খোজাখুঁজি করলেও খবর মিলে না হাসানুজ্জামানের, কিন্তু স্ত্রি সুরাইয়ার যেন অপেক্ষার প্রহর কাটেনা, তার বিশ্বাস তার স্বামী আসবে। আর এভাবেই অপেক্ষার প্রহর গোনে সে।

হঠাত করে আকস্মিক এ আঘাত কছুতেই মেনে নিতে পারে না সুরাইয়া বেগম, দুই সন্তান ইমন ও সুপ্রভাকে সঙ্গে নিয়ে আশ্রয় নেন বড়ভাই জামিলুর রহমানের বাড়িতে, দিন জায়,সময় যায়, আস্তে আস্তে নিজেকে হারিয়ে ফেলেন সুরায়া বেগম, নিজেকে গৃহ বন্দি করে অপেক্ষার প্রহর গুনতে থাকেন তিনি।

সময়ের সাথে সাথে মানসিক অবসাদগ্রস্থ হয়ে পড়েন সুরাইয়া বেগম। জগতের সব মোহ মায়া সবকিছু থেকে আস্তে আস্তে দূরে সরে যেতে থাকেন সুরাইয়া । অপেক্ষার সবটুকু, বেচে থাকার সবটুকুই হয়ে যায় সুধুমাত্র তার স্বামীর জন্য। হতাশাগ্রস্থ হয়ে পড়েন সুরাইয়া, হতাশার কবলে দিন দিন ঘেঁটে যেতে থাকে তার মেজাজ, সন্তানদের সাথে তার আচরনও বদলাতে থাকে।

নিখোঁজ হওয়া স্বামীর এই অপেক্ষার এই প্রহর এর শেষ কোথাই? এসব জানতে পড়ে ফেলতে হবে চমৎকার এই উপন্যাসখানা

শুধুও যে অপেক্ষা ঘিরে উপন্যাস খানা এমনকিন্তু নয়, করুন কাহিনীর বিপরীতে ইমন ও মিতুর মিষ্টি প্রেমের গল্পও সুনিপুণ ভাবে তুলে ধরেছেন লেখক হুমায়ূন আহমেদ (Humayun Ahmed)। বিশাদের ফাকে ফাঁকে মিষ্টি এই প্রেম বেশ অনেকখানি রস জোগাতে সক্ষম পাঠকের মনে।

আর এই অসাধারণ উপন্যাস খানা পড়লেই উপভোগ করতে পারবেন অপেক্ষা নামের এই উপন্যাসের আসল কাহিনী

উপন্যাসখানা আপনি পেতে পারেন অফলাইন অনলাইন সবখানেই, রকমারি থেকে কিনতে এখানে।

উপন্যাস খানা আপনি চাইলে আপনার মোবাইলে এপ্লিকেশন আকারেও পড়তে পারেন, মোবাইলে সফটওয়্যার আকারে ডাউনলোড করুন।

এছাড়া পিডিএফ আকারেও পড়তে পারেন, পিডিএফ ডাউনলোড করুন।

উপন্যাসের কোন অংশ আপনার ভালো লেগেছে আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

 

অপেক্ষা উপন্যাস নিয়ে লখক হুমায়ূন আহমেদের বেশ কিছু অসাধারণ উক্তি

  • মানুষের বেঁচে থাকার জন্য অপেক্ষা নামের ব্যাপারটি খুব প্রয়োজন। অপেক্ষা হচ্ছে মানুষের বেঁচে থাকার টনিক। (পৃষ্ঠাঃ ১৭৯)
  • খুব খারাপ সময়ের পরপরই খুব ভাল সময় আসে। এটা জগতের নিয়ম। (পৃষ্ঠাঃ ১১৮) 
  • সত্যি কথা শুনতে সব সময় চিরতার পানির মতো লাগে। (পৃষ্ঠাঃ ২৬)
  • প্রকৃতি যাকে দেবার তাকে উজাড় করেই দেয়। যাকে দেবার না তাকে কিছুই দেয় না। (পৃষ্ঠাঃ ১০২)
  • হাসলে মেয়েদের যতো সুন্দর লাগে হাসি চেপে রাখলে তারচে দশগুণ বেশি সুন্দর লাগে। (পৃষ্ঠাঃ ৭৮)
  • ছেলে পাগলের চেয়ে মেয়ে পাগল ভয়ংকর। (পৃষ্ঠাঃ ৯২) 
  • মৃত মানুষের জন্য আমরা অপেক্ষা করি না,আমাদের সমস্ত অপেক্ষা জীবিতদের জন্য
  • পৃথিবীর সমস্ত আনন্দময় জিনিসগুলা বিনামুল্য পাওয়া যায়। যেমন জোছনা, ব্রিশটি,মানুষের ভালবাসা।
  • কেউ কারো মতো হতে পারে না , সাবই হয় তার নিজের মতো। সব মানুষই আলাদা। 
  • মানুষের জীবন কি চক্রের মতো? চক্রের কোনো শুরু আছে, শেষ নেই। মানব জীবনও কি তাই? রহস্যময় এক চক্রের ভেতর ঘুরপাক খেতে খেতে অপেক্ষা করে কেউ কেউ, কিংবা সকলেই। কিসের অপেক্ষা? 

আর এই অসাধারণ উপন্যাস খানা পড়লেই উপভোগ করতে পারবেন অপেক্ষা নামের এই উপন্যাসের আসল কাহিনী

উপন্যাসখানা আপনি পেতে পারেন অফলাইন অনলাইন সবখানেই, রকমারি থেকে কিনতে নিচের লিংকে ক্লিক করুন ।



Opekkha By Humayun Ahmed

রকমারি থেকে কিনুন 

উপন্যাস খানা আপনি চাইলে আপনার মোবাইলে এপ্লিকেশন বা Aps, Apk আকারেও পড়তে পারেন, নিচের লিংক থেকে মোবাইলে সফটওয়্যার আকারে ডাউনলোড করুন

অপেক্ষা উপন্যাস মোবাইল Aps Download

এছাড়াও চাইলে অপেক্ষা উপন্যাস পিডিএফ PDF আকারেও পড়তে পারেন, নিচের লিংক থেকে PDF ডাউনলোড করুন।

 পিডিএফ ডাউনলোড PDF DOWNlOAD করুন

উপন্যাসের কোন অংশ আপনার ভালো লেগেছে আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

আশা করি স্যার হুমায়ন আহমেদের অপেক্ষা উপন্যাস নিয়ে টুকরো ধারনা দিতে পেরেছি, এর থেকে বেশি আলোচনা করলে উপন্যাসটি পড়ে আর মজা পাবেন না। তাই উপন্যাসটি পড়ুন আর অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন, ভালোলাগলে বন্ধুও পরিবার কিংবা আপনার অপেক্ষার কারন যে মানুষটা তাকে শেয়ার করতে ভুলবেন না।

আপনি আরো পছন্দ করতে পারেন-

আর অসাধারন সব পিডিএফ ও প্রযুক্তির নেশায় মত্ত থাকতে ঘুরে আসতে পারেন, আমদের ওয়েব সাইট টেক সিটি ৪২০ থেকে, আশা করি আপনার ঞ্জান ভাণ্ডার সমৃদ্ধ হবে।

bleow image


 ধন্যবাদ টেক সিটি ৪২০ এর সাথেই থাকুন ।